বিষয়ঃ- মৃত ব্যক্তির নামে কুরবানী দিলে কুরবানীদাতা কুরবানীকৃত পশুর গোস্ত খেতে পাবে কি না?

0
29
views

মৃত ব্যক্তির নামে কুরবানী দিলে কুরবানীদাতা কুরবানীকৃত পশুর গোস্ত খেতে পারে। কোন সমস্যা নেই। গোস্ত খেতে পারে না মর্মে কোন হাদীস বিদ্যমান নেই। একথা ফুক্বাহায়ে কেরামও বলেননি।তাই মৃত ব্যক্তির নামে দেয়া নফল কুরবানীর গোস্ত খেতে কোন সমস্যা নেই।


তবে যদি মৃত ব্যক্তি নিজের সম্পদ থেকে তার জন্য কুরবানীর অসিয়ত করে থাকে, আর সেই কুরবানী মৃত ব্যক্তির ত্যাজ্য সম্পদের তিন ভাগের এক ভাগ দিয়ে করা হয়, তাহলে উক্ত গোস্ত খাওয়া যাবে না। বরং তা গরীবদের মধ্যে দান করে দিতে হবে।

এছাড়া এমনিতে নিজের সম্পদ দিয়ে মৃতের নামে কুরবানী দিলে তা সাধারণ কুরবানী বলেই সাব্যস্ত হবে। এর গোস্ত নিজেদের খেতে কোন সমস্যা নেই।

عَنْ عَائِشَةَ، أَوْ عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ «إِذَا أَرَادَ أَنْ يُضَحِّيَ، اشْتَرَى كَبْشَيْنِ عَظِيمَيْنِ، سَمِينَيْنِ، أَقْرَنَيْنِ، أَمْلَحَيْنِ مَوْجُوءَيْنِ، فَذَبَحَ أَحَدَهُمَا عَنْ أُمَّتِهِ، لِمَنْ شَهِدَ لِلَّهِ، بِالتَّوْحِيدِ، وَشَهِدَ لَهُ بِالْبَلَاغِ، وَذَبَحَ الْآخَرَ عَنْ مُحَمَّدٍ، وَعَنْ آلِ مُحَمَّدٍ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ»

হযরতে আয়েশা সিদ্দীক্বা

রাদিয়াল্লাহু তায়ালা আনহা ও আবূ হুরায়রা রাদিআল্লাহু তাআ’লা আনহু

থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুরবানীর ইচ্ছা করলে দু’টি মোটাতাজা, মাংশল, শিংযুক্ত, ধুসর বর্ণের ও খাসীকৃত মেষ ক্রয় করতেন। অতঃপর এর একটি আপন উম্মাতের যারা আল্লাহর তাওহীদের সাক্ষী দেয় এবং তাঁর নবুওয়াত প্রচারের সাক্ষী দেয়, তাদের পক্ষ থেকে এবং অপরটি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর পরিবার বর্গের পক্ষ থেকে কুরবানী করতেন। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩১২২]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here