বিষয়-কুরবানী প্রসঙ্গে কতিপয় হাদীস

0
26
views

কুরবানী প্রসঙ্গে কতিপয় হাদীস

(১) হজরত আবু হুরায়রা رضي الله عنه হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন- সামর্থ থাকা সুত্বেও যে ব্যক্তি কুরবানি করবেনা সে যেন আমার ঈদগাহের নিকটে না আসে। (ইবনু মাজা শরিফ)

(২) হজরত আয়েশা رضي الله عنها হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন- আল্লাহ্র র নিকটে আদম সন্তানের সবচাইতে প্রিয় আমল কোরবানি দিনে কোরবানি করা। (তিরমিজী ও ইবনু মাজা শরিফ)

(৩) হজরত ইমাম হাসান رضي الله عنه হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন- যে ব্যক্তি সওয়াবের উদ্দেশ্য আনন্দ সহকারে কোরবানি করেছেন সেজাহান্নাম হতে নিষ্কৃতি পাওয়াছে। (তিরবানী শরিফ)

(৪) হজরত ইবনু আব্বাস رضي الله عنه হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন – সবচেয়ে উত্তম পয়সা যা ঈদের দিন কোরবানিতে খরচ করা হয়। (তিরবানী শরিফ)

(৫) হজরত উম্মে সালামা رضي الله عنها হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন- যে ব্যক্তি জিলহাজের চাঁদ দেখেছে এবং কুরবানী করার ইচ্ছা করেছে, সে ব্যক্তি কুরবানী করার পূর্বে চুল ও নখ কাটবেনা। (তিরমিজী ও নিসায়ী শরীফ)

(৬) হজরত আব্দুল্লাহ বিন মাসাউদ رضي الله عنه হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন- গরু ও উট সাত জনের পক্ষ হতে কুরবানি করা জায়েজ। (তিরবানী শরিফ)

(৭) হজরতে ইবনু আব্বাস رضي الله عنه হতে বর্ণিত হয়েছে। হুজুর ﷺ বলেছেন- কান কাটা ও শিং ভাঙা পশুর কুরবানী করা যাবেনা । ইবনে মাজা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here