রোজা সম্পর্কে কয়েকটা হাদীসঃ শরীফ

0
69
views

রোজা সম্পর্কে কয়েকটা হাদীসঃ শরীফ

এখানে কিল্কিকরে পড়ুন

বল রমজানের জন্য নিজেকে 

পরিবর্তন করো না বরং

বদলে যাও পুরোটা জীবনটার জন্য…. 

রোজা রেখে মিথ্যা বললে শুধু পানাহার থেকেই বিরত থাকা হয়। কিন্তু আল্লাহর সন্তুষ্টি অর্জন করা হয় না….

__{হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহুআলায়হিওয়াসালাম) } 

আল্লাহ তায়ালা বলেনঃ মানুষের প্রত্যেকটি ভালো কাজ তার নিজের জন্য শুধুমাত্র রোজা ব্যতীত কারণ এটা আমারই জন্য আর আমি নিজেই তাকে পুরষ্কার করবো……

_{ বুখারী ও মুসলিম }

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম) বলেছেনঃ রোজা ঢাল স্বরূপ যা দ্বারা বান্দা নিজেকে আযাব থেকে রক্ষা করতে পারে, যেভাবে তোমাদের কেউ যুদ্ধে নিজেকে রক্ষা করে…..

__{ মুসনাদে আহমদঃ ১৭৯০৯} 

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম) বলেছেনঃ যে ব্যক্তি (রোজা রেখে) মিথ্যা কথা ও সে অনুযায়ী কাজ বর্জন করে না তবে তার শুধু খাদ্য ও পানীয় বর্জন করায় আল্লাহর কোন প্রয়োজন নেই……

__{ বুখারী হাঃ ১৮০৪} 

যায়িদ ইবনু খালিদ জুহানি (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম) বলেছেনঃ রমজানে যদি একজন রোজাদারকে একদিন ইফতার করানো হয়, তবে সেই রোজায় সাওয়াব সে পাবে। তবে যে রোজাদার তার সাওয়াব একটু ও কমবে না…….

__{ তিরমিযী হাঃ ৮০৭}

আবু হুরায়রা (রাদিয়াল্লাহুআনহু) হতে বর্নিতঃ রাসূলুল্লাহ (সাল্লাল্লাহুআলায়হিওয়াসাল্লাম) বলেছেনঃ যখন তোমাদের কারো রোজার দিন হবে, সে যেন অশ্লীল ভাষা প্রয়োগ না করে ও হৈ- হট্টগোল না করে। আর যদি কেউ গালাগালি করে অথবা তার সাথে লড়াই ঝগড়া করে, তাহলে সে যেন বলে যে, আমি রোজাদার…..

_{সহীহুল বুখারীঃ ১৮৯৪, ১৯০৪, মুসলিম হাঃ ১১৫১, রিয়াদুস স্বালেহীনঃ১২৪৮}

……হে.আল্লাহ আমাদের সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ ও প্রতি রমজানমাসের সবগুলো রোজা ঈমান ও ত্বাকওয়ার সাথে পালন করার তৌফীক দান করুক, এবং এই রহমত মাসের উসিলায় আমাদেকে মাফ করে দেন, #আমীন….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here